Wednesday, December 30, 2015



১০ ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ড, অস্ট্রেলিয়া

ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ড এর আরেক নাম হল গ্যাবা পৃথিবীর সবচেয়ে দ্রুততম পিচ এর মধ্যে অন্যতম। এখানে ৫৮ টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে, যার মধ্যে রান হয়েছে ৫৯,২৬০, অস্ট্রেলিয়া নিজেদের মাঠ এ জয়ী হয়েছে ৩৬ বার এবং অতিথি দল জয়ী হয়েছে মাত্র ৮ বার।






৯ ট্রেন্ট ব্রিজ, ইংল্যান্ড


 নটিংহামশায়ার এ অবস্থিত এই মাঠ এ প্রথম ক্রিকেট খেলা হয় ১৮৩০ সাল এ। আর প্রথম টেস্ট ক্রিকেট অনুষ্ঠিত হয় ১৮৯৯ সাল এ। এই পর্যন্ত এই মাঠ এ ৬১ টি টেস্ট খেলা হয়েছে এবং রান হয়েছে ৬০,০৪৩ টি। স্বাগতিক রা জিতেছে ২২ বার এবং বহিরাগত দল জিতেছে ১৬ বার।



8 কুইন্স পার্ক ওভাল, ওয়েস্ট ইন্ডিজ


দ্রুততম পিচ বলতেই যেই দেশ এর কথা মনে পরে যায় টা হল ওয়েস্ট ইন্ডিজ। কুইন্স পার্ক ওভাল এ রান এর বন্যা ও কম বয়ে যায় নি। এ পর্যন্ত কুইন্স পার্ক ওভাল এ রান হয়েছে ৬০,১৮৭ যা ৫৯ টি টেস্ট ম্যাচ এর মাধ্যমে হয়েছে। স্বাগতিক এবং আগন্তুক দল এর জয় পরাজয় এর অনুপাত হচ্ছে ১৯ঃ১৮।

৭ ওল্ড ট্রাফোর্ড, ইংল্যান্ড


গ্রেটার ম্যানচেস্টার এ অবস্থিত এই মাঠ টি পৃথিবীর দ্বিতীয় বয়স্ক মাঠ হিসেবে পরিচিত।ওল্ড ট্রাফোর্ড একমাত্র মাঠ যেখানে 5 দিনের টেস্ট ম্যাচ চালু হওয়ার আগে 1890 এবং 1938 সালে দুইবার ম্যাচ পরিতাক্ত হয়েছিল। 76 টেস্ট ম্যাচ এই মাঠে অনুষ্ঠিত হয়েছে . এখানে রান মোট সংখ্যা 67.571 হয়, সফরকারী দিকে 14 ম্যাচ জিতেছে যখন বাড়ির দল 26 জিতেছে টি ম্যাচ।



৬ হেডিংলি, ইংল্যান্ড



হেডিংলি স্টেডিয়াম অবস্থিত লিডস এ। এই ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম টেস্ট ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে হয়েছিল যার তারিখ ছিল জুন 1899 29th। 74 টেস্ট ম্যাচ এই মাঠে অনুষ্ঠিত হয়েছে । এখানে সফরকারী দিকে 24 ম্যাচ জিতেছে যখন বাড়ির দল 31 টি ম্যাচ জিতেছে রান মোট সংখ্যা 70.008 হয়েছে। 






৫ আডিলেড, অস্ট্রেলিয়া

দক্ষিন অস্ট্রেলিয়া তে অবস্থিত এই মাঠ এ রান হয়েছে এ পর্যন্ত 89,309। অস্ট্রেলিয়া বলতেই আমরা বুঝি যে ফাস্ট পিচ , এটাও ব্যতিক্রম নয়। ম্যাচ খেলা হয়েছে ৭৪ টি , ঘরের দল জিতেছে ৩৮ বার এবং বাইরের দল জিতেছে ১৭ বার। এই মাঠ সাক্ষী হয়ে আছে স্যার ডন ব্রাডমান এর ২৯৯ রান এর।





৪ কেনিংটন ওভাল, ইংল্যান্ড

১৮৮০ সাল এ এই মাঠ এ প্রথম ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয় যেখানে ইংল্যান্ড অস্ট্রেলিয়া কে ৫ উইকেট এ পরাজিত করে। ৯৮ টি টেস্ট ম্যাচ এ সাক্ষী হয়ে আছে এই মাঠ এবং রান হয়েছে এই মাঠ এ ৯৪,৮৭৯। স্যার লেট হাটন এর ৩৬৪ রান এর সাক্ষী এই মাঠ। স্বাগতিক রা জিতেছে ৩৯ বার আর প্রতিবেশি রা জিতেছে ২১ বার।



৩ সিডনী ক্রিকেট গ্রাউন্ড, অস্ট্রেলিয়া

নিউ সাউথ ওয়েলস ক্রিকেট টিম এর হোম গ্রাউন্ড এটি। ১৮৮২ সাল এর ১৭ ফেব্রুয়ারী তে এই মাঠ এ প্রথম ক্রিকেট খেলা শুরু হয় ,এখন পর্যন্ত রান হয়েছে এই মাঠ এ ১০৩,৫৪৯, ঘরের দল হেসেছে ৫৭ বার আর কেঁদেছে ২৮ বার। ১০৩ ম্যাচ এর সাক্ষী এই মাঠ আসলেই মনরম দৃশের অধিকারী।



২ মেলবোর্ণ ক্রিকেট গ্রাউন্ড, অস্ট্রেলিয়া

সুন্দর একটা মাঠ এর কল্পনা করতে বললে ক্রিকেট প্রেমী দের মাথায় চলে আসে মেলবোর্ন ক্রিকেট মাঠ এর কথা, এর মনরম দৃশ্য যে কোন মানুষের মন কেড়ে নিতে সক্ষম। এই মাঠ এ এখন পর্যন্ত খেলা হয়েছে ১০৮ টি টেস্ট ম্যাচ যেখানে রান হয়েছে ১০৮,৮৫০। ঘরের মানুষ রা হেসেছে ৬২ বার আর প্রতিবেশি রা হেসেছে ৩০ বার।





১ লর্ডস ক্রিকেট গ্রাউন্ড,অস্ট্রেলিয়া

ক্রিকেট এর মক্কা হিসেবে পরিচিত লর্ডস ক্রিকেট গ্রাউন্ড। অনেক ইতিহাস এর সাক্ষী এই মাঠ। সবচেয়ে পুরনো মাঠ ও এটি। ১৩১ টি টেস্ট ম্যাচ এ রান হয়েছে এখানে ১২৭,০৯৭ টি। হোম টীম জিতেছে ৫১ টি ম্যাচ এবং হেরেছে ৩০ টি ম্যাচ। ক্রিকেট এর যে কোন স্মরণীয় ম্যাচ এখানেই অনুষ্ঠিত হয়ে থাকে।